• রোববার ২১ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৬ ১৪৩১

  • || ১৩ মুহররম ১৪৪৬

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

কি-বোর্ডের উইন্ডোজ কি’র কিছু শর্টকাট জেনে রাখুন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৮ জুলাই ২০২৪  

কি-বোর্ডের অনেক কি আছে যেগুলোর ব্যবহার সম্পর্কে অনেকেই জানেন না। এই যেমন ধরুন কি-বোর্ডের উইন্ডোজ কি সেই অর্থে ব্যবহার হয় না। কিন্তু এই কি আপনার কাজ অনেক সহজ করতে পারে। উইন্ডোজ কি ব্যবহার করার জন্য রয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ শর্টকাট।

আসুন এমন কয়েকটি শর্টকাট শিখে নেওয়া যাক-

>> উইন্ডোজ কি প্রেস করে কি-বোর্ডের ‘ডি’ প্রেস করেন, তাহলে আপনার কম্পিউটারে চলতে থাকা সব অ্যাপ্লিকেশন মিনিমাইজ হয়ে যাবে এবং ডেস্কটপ স্ক্রিন সামনে আসবে।

>> উইন্ডোজ কি ব্যবহার করে আপনি খুব সহজে ফাইল এক্সপ্লোরার খুলতে পারেন। আপনি কম্পিউটারের যে কোনো স্ক্রিনে থাকা অবস্থায় উইন্ডোজের সঙ্গে ‘ই’ কি প্রেস করলে খুলে যাবে ফাইল এক্সপ্লোরার।

>> কম্পিউটারের যে কোনো অ্যাপ্লিকেশন অথবা ফাইল সার্চ করতে চাইলে, ব্যবহার করতে পারেন রান বক্সের। এখানে আপনি দেওয়া কমান্ড অনুযায়ী কম্পিউটার আপনার প্রয়োজনীয় তথ্য তুলে ধরবে। এই রান ডায়লগ বক্স সহজে খোলার জন্য উইন্ডোজ কি’র সঙ্গে ‘আর’ প্রেস করতে পারেন।
>> এক ক্লিকে আপনার কম্পিউটার লক করতে পারেন। এজন্য আপনাকে উইন্ডোজ কি ব্যবহার করে প্রেস করতে হবে ‘এল’। তাহলে আপনার কম্পিউটার লগ-ইন স্ক্রিনে চলে আসবে।

ঝালকাঠি আজকাল