• বুধবার ০৩ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ১৯ ১৪৩১

  • || ২৫ জ্বিলহজ্জ ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
৮ জুলাই চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী ব্লু ইকোনমি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারত সম্পর্ক অন্যদের জন্য মডেল: প্রধানমন্ত্রী বন্যার শঙ্কায় আগাম প্রস্তুতি নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর পায়রা বন্দরকে কেন্দ্র করে দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহায়তা চায় মাদারীপুরে হচ্ছে তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউট, খসড়া নীতিগত অনুমোদন প্রধানমন্ত্রীর সঙ্গে বোহরা সম্প্রদায়ের প্রতিনিধিদলের সাক্ষাৎ যত্ন-স্বচ্ছতার সঙ্গে বাজেট বাস্তবায়নের নির্দেশ প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের বাজেট পাস দেশের ইতিহাস ও সাফল্যের অবিচ্ছেদ্য অংশ ঢাকা বিশ্ববিদ্যালয়

রংপুরে চালু হচ্ছে দেশের প্রথম রোবটিক সার্জারি!

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১ জুলাই ২০২৪  

রংপুরে দেশের প্রথম চালু হতে যাচ্ছে রোবটিক সার্জারি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে এ অপারেশন করা হবে। সার্বিক প্রস্তুতি নিতে আগামী ৫ জুলাই নগরের আরডিআরএস ভবনে এ-সংক্রান্ত প্রথম সেমিনার হবে, যেখানে রোবটিক সার্জন ডা. সুধীর শ্রীবাস্তব উপস্থিত থাকবেন। গতকাল রোববার বিকেলে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক ও সার্জন ডা. জাবেদ আক্তার।

তিনি জানান, রোবোটিক সার্জারি বিশ্বে শুরু হয়েছিল ২০০০ সালে। বাংলাদেশের একমাত্র রোবোটিক সার্জারিতে ইউনিভার্সিটি ফেলোশিপ করা সার্জন তিনি। বলেন, যুক্তরাষ্ট্র, ইউরোপ, জাপানে প্রায় ৯৩ শতাংশ রোবটিক সার্জারি হয়। ভারতেও এ পদ্ধতিতে সার্জারি হয় মাত্র ১ শতাংশ, নেপালেও শুরু হয়েছে। তবে বাংলাদেশে এখনো শুরু হয়নি। সাধারণ অপারেশন ছাড়া আরেকটি পদ্ধতি হলো ছিদ্র বা ফুটা করা। যাকে বলা হয় ল্যাপারোস্কোপি, যা বর্তমানে সবচেয়ে জনপ্রিয় হয়েছে। এর মাধ্যমে বেশিরভাগ অপারেশন করা হলেও বড় বড় সার্জারির ক্ষেত্রে এটিতে সম্ভব হয় না। এর মাধ্যমে সার্জনদের নানা সমস্যা হয়। তবে রোবটিক সার্জারিতে সেই সীমাবদ্ধতা আর থাকে না। কারণ এর মাধ্যমে হাতের মতো ইনস্ট্রুমেন্ট ৭ ডিগ্রি পর্যন্ত ঘোরানো যায়। পাশাপাশি অপারেশনের স্থান ভালো ও স্পষ্ট করে দেখার জন্য উচ্চক্ষমতা সম্পন্ন থ্রিডি ক্যামেরা ব্যবহার করা হয়।

তিনি বলেন, জটিল ও সংকীর্ণ স্থানে ওপেন এবং ল্যাপারোস্কোপি সার্জারি করা সমস্যাজনক হলেও সেখানে রোবটিক অপারেশন সুবিধাজনক। এতে জটিলতা ও সংক্রমণের হার কম। দেশে এই অপারেশন শুরু হলে অনেকটা স্বস্তি পাবে রোগীরা। এতে কম রক্তপাত হয়। যাতে সার্জন দূরে বসে অপারেশনও করতে পারে। আগামী ছয় মাসের মধ্যে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম চালু হবে রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালে।

ডা. জাবেদ আক্তার বলেন, বাংলাদেশের স্বাস্থ্য খাতে অনেক উন্নতি হয়েছে। তবে দেশে এখন পর্যন্ত মেডিকেল রোবট নেই। এ ক্ষেত্রে সরকারের বিশেষভাবে সহযোগিতা প্রয়োজন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অধ্যাপক হৃদয় রঞ্জন রায়, আয়েশা নাসরিন সুরভী, ডা. আহসানুর রহমান, মিজানুর রহমান প্রমুখ।

ঝালকাঠি আজকাল